রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৯ অপরাহ্ন

পাত্রী দেখার বেলায় সাবধানতা অবলম্বন করুন

পাত্রী দেখার বেলায় সাবধানতা অবলম্বন করুন

স্বদেশ ডেস্ক:

আপনি পরিণত বয়সে উপনীত হয়েছেন। বিয়ে করার প্রয়োজনীয়তা অনুভব করছেন। মেয়ে দেখার জন্য বিভিন্ন জায়গায় ছোটাছুটি করছেন। আপনাকে মোবারকবাদ! বিয়ে ভুবনে আপনাকে স্বাগতম!

আপনি সফলতার সাথে কিভাবে মেয়ে দেখবেন, আজকে সে বিষয়ে কথা বলব ইনশা আল্লাহ। একজন পাত্র-পাত্রী সামনাসামনি হওয়া এত গুরুত্বপূর্ণ যে, আপনি অগোচরে যত কিছুই ভেবে রাখুন না কেন, আমি তার সামনে গিয়ে এই জিজ্ঞেস করব! বাস্তবতা হলো- সামনে পাত্রীকে তা জিজ্ঞেস করার খেয়াল থাকে না; বরং সবকিছুই ভুলে যেতে হয়। এ জন্য আপনাকে সর্বপ্রথম যে কাজটি করতে হবে, তা হলো- মেয়ে দেখতে কখনোই নিজে একা যাবেন না। এর মানে আপনার বাবাকে নিয়ে যাবেন? না, তা নয়; বরং আপনার মাহরাম আত্মীয়ের মধ্যে অতি হিতাকাক্সক্ষী কোনো মহিলাকে নিয়ে যাবেন। এতে আপনি জিতে আসতে পারবেন। ঠকবেন না; বরং জিতবেন ইনশা আল্লাহ। তা কিভাবে?

এবার তা বলছি। এমন অনেক বিষয় আছে, যা আপনি পুরুষ হিসেবে তাকে জিজ্ঞেস করতে পারবেন না। তা আপনার মাহরাম কোনো মহিলা জিজ্ঞেস করতে পারবে। যেমন- আমি একজন মেয়ে দেখতে গিয়ে তাকে বলেছিলাম, ‘একটু কুরআন তিলাওয়াত করে শুনান’।

জবাব এলো- ‘তার সমস্যা চলছে’। এমন জবাব না শুনতে চাইলে অবশ্যই মাহরাম কাউকে সাথে নিয়ে যাওয়া উচিত। এ ক্ষেত্রে আপনার মা কিংবা বোনকে সাথে নিতে পারেন। মায়ের সাথে যদি আপনি সম্পূর্ণ ফ্রি হন এবং তিনি সচেতন বুদ্ধিমতী হন, তবে তাকে নিতে পারেন। অন্যথায় বোনকে নিয়ে যাওয়া নিরাপদ। কারণ, বোনের কাছে আপনার অনেক বিষয় শেয়ার করতে পারবেন। যা সাধারণত আপনার মাকে জানাতে পারবেন না। এ ছাড়া, ভাবীকে না নেয়াই ভালো। কারণ, তাদের মধ্যে রেষারেষির একটি ব্যাপার আছে। নিজেদের মধ্যে একটি প্রতিযোগিতা ভাব থাকে। এ জন্য তারা একটু আধটু নিজের সাথে তারতম্য করে হিসাব মিলিয়ে বিবেচনা করে থাকেন। তারা সত্যটা অবলীলায় অকপটে স্বীকার করতে চান না। তাই তাদের না নিয়ে যাওয়াই ভালো। এবার আসুন পাত্রীকে সার্বিক বিষয়ে কোন প্রশ্ন করবেন। সে বিষয়ে কিছু বলা যাক।

কিছু কমন বিষয় রয়েছে, যা আমরা সাধারণ মেয়ে দেখতে গিয়ে তাদের জিজ্ঞেস করে থাকি। যেমন- মেয়ের পরিচিতি, পড়ালেখা, কুরআন তিলাওয়াত, হাতের লেখা ইত্যাদি। এ ছাড়া আরো এমন কিছু বিষয় রয়েছে যা আমাদের প্রশ্নের আড়ালে থেকে যায়। যেমন- তারা পরিপাটি জীবনযাপন করতে অভ্যস্ত কি না তা জানতে আপনাকে একটি সূক্ষ্ম কাজ করতে হবে। তা হলো- টয়লেট করার ভান ধরে সরাসরি বাথরুমে চলে যাবেন। সেখান থেকে কিছু সময় কাটিয়ে এলেই বুঝতে পারবেন, তারা পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে কতটা সচেতন। এরপর যদি আপনার মনে হয়, মেয়ে আপনার সামনে মেকআপ লাগিয়ে এসেছে। তা নির্ণয় করতে আপনাকে আরেকটি সূক্ষ্ম কাজ করতে হবে। তা হলো- মেয়েকে আপনি নিজে কিংবা মাহরাম কোনো মহিলা মারফত বলাবেন যে, ‘তুমি অজু করে আসো’। যখন সে অজুু করে আসবে, তখনই তার আসল রূপ প্রকাশিত হবে।

এই হলো প্রাথমিক কিছু টিপস। এ ছাড়া, আরো অনেক গুরুত্বপূর্ণ দিক রয়েছে। যা আমাদের জেনেবুঝে মেয়ে দেখতে যাওয়া উচিত। যাতে আবার পরবর্তী সময়ে আমাদের আফসোস করতে না হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877